রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:৩০, ২৬ জানুয়ারি ২০২১

যেকোনো সময় এইচএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ

যেকোনো সময় এইচএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ
ফাইল ছবি

পরীক্ষা না নিয়েও এইচএসসি ও সমমানের ফল প্রকাশের জন্য সংসদে পাস হওয়া তিনটি বিল গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। এর ফলে কোন আইনি বাধা না থাকায় যেকোনো সময় এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করতে পারবে সরকার।

সংসদ সচিবালয় সূত্র জানায়, রোববার সংসদে পাস হওয়া ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১’ ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’, ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ সম্মতির জন্য সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠানো হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিল তিনটায় সম্মতি দিয়েছেন।

রাষ্ট্রপতির সম্মতির পর তা আইন আকারে গেজেট হিসেবে প্রকাশ করা হয়েছে এবং এই আইনে ‘অবিলম্বে’ বিলগুলো কার্যকর হবে বলে উল্লেখ আছে। ফলে গেজেট প্রকাশের সঙ্গে সঙ্গে এটি কার্যকর হয়েছে এবং সরকার চাইলে যেকোনো সময় এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করতে পারবে।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণের সময় স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনা করে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ না করেই  ফল প্রকাশের সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু বিদ্যমান আইনে পরীক্ষা ছাড়া ফল প্রকাশে বাধা থাকায় আইন সংশোধনের প্রয়োজন হয়ে পড়ে। পাস হওয়া এই আইনের অধীনে ২০২০ সালের এইচএসসির পাশাপাশি ভবিষ্যতে যেকোনো কঠিন পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা যাবে।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ