রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:৪৭, ২৫ ফেব্রুয়ারি ২০২০

‘রক্তচোষাদের কবরস্থান’, কঙ্কালের গলায় বেড়ি বাঁধা

‘রক্তচোষাদের কবরস্থান’, কঙ্কালের গলায় বেড়ি বাঁধা

ছবি: বেড়ি বাঁধা কঙ্কাল


পোল্যান্ডের একটি সমাধিক্ষেত্র ‘রক্তচোষাদের কবরস্থান’ নামে পরিচিত। এখানকার ৪০০ বছরের পুরনো কবরে মিলেছে গলায় বেড়ি পরানো বেশ কিছু মরদেহ। তারা যেন পরবর্তীতে কবর থেকে উঠে এসে অন্য মানুষদের বিরক্ত করতে না পারে, তাই এই ব্যবস্থা।

উত্তর-পূর্ব পোল্যান্ডের ড্রাউস্কো কবরস্থানে এসব বেড়ি পরানো কঙ্কালের সন্ধান মিলে। এসব ব্যক্তিদের কবর দেয়া হয় ১৭ ও ১৮ শতকে। অদ্ভুত এ কবরস্থান পরিদর্শন করেছেন কানাডার লেকহেড ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ববিদরা। ২০০৮ সাল থেকে এ কবরস্থানের ২৫০টি কবর খোঁড়া হয়েছে।

 

প্রত্নতত্ত্ববিদরা এমন রহস্যময় কবরস্থানের খোঁজ পেয়ে এ বিষয়ে আরো অনুসন্ধান করছেন। কঙ্কালগুলোর বায়োমলিকিউলার পরীক্ষাসহ এতে কবরস্থানের অজানা রহস্য উন্মোচিত হবে।

উদ্ধারকৃত কবরের শিকল দেয়া কঙ্কালের একটি ধারাবাহিকতা পাওয়া গেছে। এতে দেখা যায়, প্রতি চারটি কঙ্কালের গলায় বেড়ি পরানো পাওয়া গেলেও পঞ্চম কবরটিতে বেড়ি পাওয়া যায় কঙ্কালের পশ্চাৎদেশে।

 

 

তারা মনে করছেন, সে সময়ের জাদুবিদ্যা ও ধর্মীয় আচার-আচরণের কারণে এভাবে সমাহিত করা হয়েছে তাদের। উত্তর-পূর্ব পোল্যান্ডের ড্রাউস্কো কবরস্থানে এসব বেড়ি পরানো কঙ্কালের সন্ধান মিলেছে। এসব ব্যক্তিদের কবর দেয়া হয় ১৭ ও ১৮ শতকে। সম্প্রতি অদ্ভুত এ কবরস্থান পরিদর্শন করেছেন কানাডার লেকহেড ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ববিদরা। ২০০৮ সাল থেকে এ কবরস্থানের ২৫০টি কবর খোঁড়া হয়েছে।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ