রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ০৯:৩৭, ১৫ ফেব্রুয়ারি ২০২১

রাঙামাটি পৌর নির্বাচনে চূড়ান্ত বিজয়ী প্রার্থী যারা

রাঙামাটি পৌর নির্বাচনে চূড়ান্ত বিজয়ী প্রার্থী যারা

ফাইল ছবি


॥ নিজস্ব প্রতিবেদক ॥ বিপুল ভোটের ব্যবধানে দ্বিতীয়বারে মতো রাঙামাটি পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী নৌকা প্রতীক নিয়ে ২২,৮০১ ভোট পেয়ে আকবর হোসেন চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্ধি প্রার্থী বিএনপির প্রার্থী এ্যাডভোকেট মামুনুর রশিদ মামুন পেয়েছেন ৬,৯৩৫ ভোট। 

প্রথমবারের মতো ইভিএমএ রাঙামাটি পৌরসভা এলাকার ৯টি ওয়ার্ডের ৩১টি ভোট কেন্দ্রে ভোটাররা শান্তিপুর্ণ ভোট প্রদান করেন। এবারের নির্বাচনে মোট ভোট গ্রহণ হয়েছে ৫৩.৬১ শতাংশ। 

রাঙামাটি জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোঃ শফিকুর রহমান সন্ধ্যায় রাঙামাটি জেলা নির্বাচন অফিস কার্যালয়ে বেসরকারী ফলাফলে মেয়র আকবর হোসেন চৌধুরীকে মেয়র পদে নির্বাচিত ঘোষণা করেন।

তৃতীয়স্থানে রয়েছে অমর কুমার দে (মোবাইল) প্রতীক নিয়ে ১,৯৪৩ ভোট, চতুর্থ স্থানে রয়েছে জাতীয় পার্টির প্রজেশ চাকমা (লাঙ্গল) ১৬৯২ ভোট এবং পঞ্চম স্থানে রয়েছে ওয়াকার্স পার্টির আব্দুল মান্নান রানা (কোদাল) তিনি পেয়েছে ২৬০ ভোট।

সাধারণ কাউন্সিলার পদে ১নং ওয়ার্ডে মোঃ হেলাল উদ্দিন (উটপাখী), ২নং ওয়ার্ডে করিম আকবর (টেবিল ল্যাম্প), ৩নং ওয়ার্ডে পুলক দে (ব্ল্যাক বোর্ড), ৪নং ওয়ার্ডে মোঃ নুরুন্নবী (গাজর), ৫নং ওয়ার্ডে বাচিং মারমা (পানির বোতল), ৬নং ওয়ার্ডে রবি মোহন চাকমা (উটপাখী), ৭নং ওয়ার্ডে মোঃ জামাল উদ্দিন (গাজর), ৮নং ওয়ার্ডে কালায়ন চাকমা (টেবিল ল্যাম্প) ও ৯ নং ওয়ার্ডে সন্তোষ চাকমা (টেবিল ল্যাম্প) নির্বাচিত। 

সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলে ১, ২, ৩ নং ওয়ার্ডে জোসনা বেগম (অটোরিক্সা), ৪, ৫, ৬ নং ওয়ার্ডে নির্মলা দেওয়ান ও ৭, ৮, ৯ নং ওয়ার্ডে জুবাইতুন নাহার (আনারস) নির্বাচিত হয়েছেন।

গতকাল চতুর্থ ধাপের দেশের ৫৫টি পৌরসভার মধ্যে পার্বত্য রাঙামাটি পৌরসভার নির্বাচনে এবারই প্রথমবারের মতো ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল ৮টা থেকে ভোট গ্রহন শুরু হলেও কেন্দ্রেগুলোতে ভোটারদের সংখ্যা ছিলো কম থাকলে ও বেলা বাড়ার সাথে সাথে উৎসবমুখর পরিবেশে কেন্দ্রে কেন্দ্রে ছিল ভোটারদের দীর্ঘ সারি। দুপরের পর থেকে কেন্দ্র গুলোতে ভোটারের উপস্থিতি তেমন ছিলো না।

মেয়র পদে সরকার দলীয় আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আকবর হোসেন চৌধুরীর সঙ্গে মূল প্রতিদ্বন্ধি বিএনপি’র ধানের শীষ প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট মামুনুর রশীদ মামুন। এ দুইজন ছাড়াও মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী অমর কুমার দে মোবাইল প্রতীক, জাতীয় পার্টির প্রজেশ চাকমা লাঙ্গল প্রতীক ও বিপ্লবী ওর্য়াকাস পার্টির আব্দুল মান্নান রানা কোদাল প্রতীক নিয়ে লড়ছেন।

রাঙামাটি পৌরসভা নির্বাচনে নির্বাচনে ৫ মেয়র প্রার্থী, সাধারণ কাউন্সিলর পদে ৪১জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৯জন প্রতিদ্বন্ধীতা করছেন।
রাঙামাটির পৌর এলাকার ৩১টি ভোট কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পৌরসভার মোট ভোটার ৬২,৯১৩ জন। এর মধ্যে নারী ২৮৬৭১ ও পুরুষ ৩৪২৪২ জন।

ভোটকেন্দ্রগুলোতে আইন শৃখলা রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। প্রতিটি কেন্দ্রে আইন শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছে, পুলিশ, বিজিবি এবং র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)।

এছাড়া প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ, ৯জন আনসার সদস্য সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি পুলিশের ১১টি মোবাইল টীম এবং ১১টি স্ট্রাইকিং ফোর্স নির্বাচনে যেকোন পরিস্থিতি মোকাবেলায় কাজ করছে। এছাড়াও র‌্যাব ও বিজিবি’র সদস্যরাও পুরো পৌর শহরে টহল দিচ্ছেন। আর নির্বাচন সুষ্ঠু ভাবে সম্পাদনের লক্ষ্যে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দিয়েছেন জেলা প্রশাসন। এখনো শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর খবর পাওয়া যায়নি।

আলোকিত রাঙামাটি