রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৬:১৩, ২৩ মে ২০২১

রাঙামাটিতে অনলাইন জন্ম নিবন্ধন সনদ পেতে মানুষের ভোগান্তি চরমে

রাঙামাটিতে অনলাইন জন্ম নিবন্ধন সনদ পেতে মানুষের ভোগান্তি চরমে
ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- রাঙামাটি পৌরসভায় অনলাইন জন্ম নিবন্ধন সনদ পেতে মানুষের ভোগান্তি চরমে উঠেছে। দীর্ঘ সময় লাইনে দাড়িয়েও জন্ম সনদ পাওয়া যাচ্ছেনা। প্রতিদিন চার পাচঁশ আবেদন জমা হচ্ছে। এক সাথে অসংখ্য সনদ দিতে হওয়ায় পৌরসভার কর্মচারীদের হিমশিম খেতে হচ্ছে।

রবিবার (২৩ মে) সকালে রাঙামাটি পৌরসভায় গিয়ে দেখা যায় অনলাইন জন্ম নিবন্ধন সনদ পেতে অফিসের বারান্দায় অসংখ্য মানুষের ভীড়। করোনা কালীন সামাজিক দূরত্ব বজায় রাখার কথা থাকলেও কেউ তা মানছে না। সবাই একজনের সাথে অন্য জনের ধাক্কাধাক্কি করে তাড়াহুড়ো করছে অনলাইন জন্ম নিবন্ধন সনদ পেতে।

রাঙামাটির মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাথীদের নিবন্ধনের আওতায় আনতে শিক্ষা প্রতিষ্ঠান থেকে সল্পদিনের মধ্যে শিক্ষাথী ও অভিভাবকদের জন্ম নিবন্ধন, এনআইডি, ছবি ও রক্তের গ্রুপ চাওয়া হয়েছে।

আর এইসব বাধ্যতামূলক হওয়ায় ছবি, জন্ম সনদ ও রক্তের গ্রুপ নির্ণয়ে শিক্ষার্থী অভিভাবকরা ছুটছে পৌরসভা, ডায়াগনিস্টিক সেন্টার ও স্টুডিও তে। শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে সময় সীমা আরো বাড়াতে অনুরোধ জানিয়েছে ভুক্তভোগী অভিভাবক ও শিক্ষার্থীরা।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে নিবন্ধনে আনা হচ্ছে দেশের সকল শিক্ষার্থীদের। একজন শিক্ষার্থীর সকল ডাটা এই নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। জাতীয় পরিচয় পত্রের ন্যায় শিক্ষার্থীদের দেয়া হবে একটি শিক্ষার্থী পরিচয় পত্র।

আলোকিত রাঙামাটি