রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:১১, ৮ সেপ্টেম্বর ২০২০

রাঙামাটিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

রাঙামাটিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

ছবিঃ আলোকিত রাঙ্গামাটি


রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- কোভিড- ১৯ সংকট সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা এই স্লোগানে পার্বত্য রাঙামাটিতে পালিত হয়েছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। 

এ উপলক্ষে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার মো মাঈন উদ্দীন, অতিরিক্ত জেলা প্রশাসক রাজ্বস শিল্পী রাণী রায়,  অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক অমিতাভ পরাগ তালুকদার ,এডিপিও রবিউল ইসলামসহ সভায় প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

এ সময়  জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, সাক্ষরতা একটি দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। দেশের অগ্রযাত্রায় এর একটি বড় ভূমিকা রয়েছে। শিক্ষার সঙ্গে সাক্ষরতা রয়েছে নিবির যোগসূত্র। দেশে সাক্ষরতার হার যত বেশি হবে সে দেশ তত বেশি উন্নত। তবে সাক্ষরতার সঙ্গে সঙ্গে শিক্ষার হার বৃদ্ধির বিষয়টি ও গুরুত্বপূর্ণ। শিক্ষা সাধারণত তিনটি উপায়ে অর্জিত হয়। আনুষ্ঠানিক, উপানুষ্ঠানিক এবং  অনানুষ্ঠানিক। যারা আনুষ্ঠানিক শিক্ষা থেকে বঞ্চিত হয় তারা উপানুষ্ঠানিক শিক্ষার মাধ্যমে সাক্ষরতা লাভ করে থাকে। তবে সরকারের বিভিন্ন উদ্যোগে প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ শিশু কে শিক্ষার আওতায় আনার প্রাণান্ত প্রচেষ্টায় আনুষ্ঠানিক শিক্ষায় বেশির ভাগ অক্ষরজ্ঞান প্রদান করা সম্ভব।

এছাড়াও বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭৪ দশমিক ৭ ভাগে উন্নীত হয়েছে (বিবিএস এর সর্বশেষ তথ্য)। গত সময়ের চেয়ে এই হার বেড়েছে।

আলোকিত রাঙামাটি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ