রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৭:০৬, ২৪ অক্টোবর ২০২০

রাঙামাটিতে বন্দুক ভাঙ্গা মৌজার কারবারীদের প্রথম সম্মেলন অনুষ্ঠিত

রাঙামাটিতে বন্দুক ভাঙ্গা মৌজার কারবারীদের প্রথম সম্মেলন অনুষ্ঠিত

রাঙামাটি প্রতিনিধিঃ- ‘ঐতিহ্যবাহী সামাজিক নেতৃত্ব ও প্রথাগত আইন রীতিনীতি আমাদের শেখর’ শ্লোগান সামনে রেখে রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে কারবারি (গ্রাম প্রধান) সম্মেলন।

শনিবার (২৪ অক্টোবর) সকালে রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সম্মেলন কক্ষে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

বন্দুকভাঙ্গা মৌজার নোয়াদম তহসিলের কারবারি হীরা লাল চাকমার সভাপতিত্বে সম্মেলনে এতে আমন্ত্রিত অতিথি ছিলেন, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা। সম্মেলনে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, দুরখেয়া তহসিলের কারবারি প্রগতি খীসা। 

জেলা সদরের বন্দুকভাঙ্গা মৌজার কারবারিদের এটা প্রথম সম্মেলন।

পার্বত্য চট্টগ্রামে কারবারিরা ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইনে প্রথাগত শাসনব্যবস্থার গ্রামের শান্তি-শৃঙ্খলা রক্ষা, সামাজিক বিচার-আচার ও স্থানীয় ভূমি ব্যবস্থাপনাসহ গ্রামবাসীর কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট সার্কেল চিফ এবং সরকারের প্রশাসনের সঙ্গে সমন্বয় করে নিজ কর্তব্য পালন করেন তারা। সম্মেলনের প্রথম পর্বে বন্দুকভাঙ্গা মৌজার কারবারি অ্যাসোসিয়েশন গঠিত হয়। 

অ্যাসোসিয়েশনের ১১ সদস্যবিশিষ্ট কার্যকরী কমিটি উপস্থিত কারবারিদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছে। এতে হীরা লাল চাকমা সভাপতি, লাহোর বিকাশ চাকমা সহ-সভাপতি ও প্রগতি খীসা সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী ও প্রথাগত আইন ও রীতিনীতি অনুযায়ী নিজ এলাকার সামাজিক শান্তিশৃঙ্খলা, উন্নয়নসহ এলাকার গণমানুষের নানামুখি কল্যাণে নিঃস্বার্থভাবে কাজ করে আসছেন। এক্ষেত্রে ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে এলাকার শান্তিশৃঙ্খলা বজায় রাখতে এবং জনগণের বহুমুখি কল্যাণে অধিকতর সুফল বইয়ে আসবে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়