রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৫:৫৭, ২৩ সেপ্টেম্বর ২০২০

রাঙামাটিতে বিএফডিসি কর্তৃপক্ষের সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক

রাঙামাটিতে বিএফডিসি কর্তৃপক্ষের সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক

বিএফডিসি কর্তৃপক্ষের সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক ছবি: আলোকিত রাঙ্গামটি 


রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- কাপ্তাই হ্রদের মাছ শিকারে সশস্ত্র সন্ত্রাসীদের বাঁধা ও চাঁদার দাবীর কারণে সৃষ্ট জটিলতা নিরসনে বৈঠক করেছে মৎস্য ব্যবসায়ী ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন করর্পোরেশন (বিএফডিসি) কর্তৃপক্ষ।

বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাঙামাটি বিএফডিসি অফিসে রাঙামাটির সকল মৎস্য ব্যবসায়ীদের সাথে বৈঠকে বসেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি শাখার ব্যবস্থাপক লে. কর্ণেল এম. তৌহিদুল ইসলাম। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএফডিসি’র সহকারী ব্যবস্থাপক শফিকুল ইসলাম, মৎস্য ব্যবসায়ী মোঃ কবির, আব্দুল শুক্কুর, উদয়ন বড়ুয়াসহ স্থানীয় সকল মৎস্য ব্যবসায়ীরা।

বৈঠকে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি শাখার ব্যবস্থাপক লে. কর্ণেল এম. তৌহিদুল ইসলাম বলেন, মাছ আহরণের নিষেধাজ্ঞার ব্যাপারে প্রশাসনকে অবহিত করা হয়েছে। আলাপ আলোচনা মাধ্যমে এই সমস্যা নিরসন কার্যক্রম চলমান রয়েছে। আশা করি কয়েক দিনের মধ্যে সমাধানের পথ খুঁজে পাওয়া যাবে বলে মৎস্য ব্যবসায়ীদের আশ্বাস প্রদান করেন তিনি । 

এদিকে, রাঙামাটি মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি লি: এর সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া বলেন, এশিয়ার বৃহত্তম কাপ্তাই হ্রদে সরকারি নির্দেশনা মোতাবেক মে মাস হতে জুলাই এই তিন মাস মাছ আহরণ থেকে বিরত থাকার পর গত ১০ আগস্ট থেকে পুরোদমে নামে রাঙামাটি জেলার কাপ্তাই হ্রদের মাছ শিকারে মৎস্য ব্যবসায়ীরা। হ্রদে মাছ ধরা শুরু হলো মাত্র একমাস। কিন্তু ব্যবসা করার আগেই সন্ত্রাসীদের চাঁদার দাবি মিটানো সত্যিই খুব কষ্টের। একদিকে করোনা পরিস্থিতির কারণে মৎস্য ব্যবসার মন্দাভাব চলায় দাবিকৃত চাঁদা যেন এখন আবার মরার উপর খাড়ার ঘাঁয়ে পরিণত হয়েছে।

উল্লেখ্য, মৎস্য ব্যবসায়ীদের কাছ থেকে পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীরা চাঁদা দাবী করে। কিন্তু চাঁদা দিতে গড়িমসি করায় জেলা সদরের কাপ্তাই হ্রদের আশেপাশে এলাকা মগবান ইউনিয়ন, বড়াদম, কেইল্যামুড়া, বালুখালী ইউনিয়ন এলাকায় মৎস্য ব্যবসায়ী জেলেদের মাছ আহরণ থেকে বিরত থাকতে নিষেধাজ্ঞা আরোপ করে সশস্ত্র সন্ত্রাসীরা। এতে বিপাকে পড়েছেন কাপ্তাই হ্রদ সংশ্লিষ্ট খুচরা ও পাইকারি মৎস্য ব্যবসায়ী, মাঝি ও শ্রমিকসহ হাজারো মানুষ।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়