রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৩:২০, ৪ অক্টোবর ২০২০

রাঙামাটিতে ২ সপ্তাহ ব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

রাঙামাটিতে ২ সপ্তাহ ব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর আওতায় রাঙামাটিতে স্বাস্থ্য বিধি মেনে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হচ্ছে। রাঙামাটির ২টি পৌরসভা এবং ১০টি উপজেলার ৬ মাস হতে ৫৯ মাস বয়সী ৮০৯৮১ শিশুকে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ ’ক্যাপসুল খাওয়ানো হবে।

রবিবার (৪ অক্টোবর) সকালে রাঙামাটি সদর হাসপাতালে শিশুদের ‘এ’ প্লাস ভিটামিন খাওয়ানোর কার্যক্রমের উদ্বোধন করেন, রাঙামাটি জেলা সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা। এসময় রাঙামাটি পৌর কাউন্সিলর কালায়ন চাকমা, জেনারেল হাসপাতালের আবাসিক ডাক্তার, মোঃ শওকত আকবরসহ হাসপাতালের ডাক্তার ও অন্যান্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাঙামাটি পৌরসভার ৯টি ওয়ার্ডে প্রায় ১০৬টি কেন্দ্রের মাধ্যমে ৯ হাজার শিশুকে এই ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হচ্ছে। 

এবার রাঙামাটিতে ক্যাম্পেইন চলাকালীন সময় ৬ মাস থেকে ১১মাস বয়েসী ৮৯১৮ জন শিশুকে নীল রং এর এবং ৬ মাস হতে ৫৯ মাস বয়েসী ৭২০৬৩ জন শিশুকে ১টি করে লাল রং এর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

আজ ৪ অক্টোবর থেকে ২ সপ্তাহ ব্যাপী এ কর্মসূচীর মাধ্যমে রাঙামাটি জেলায় একটি শিশুও যাতে বাদ না পরে তার জন্য সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন রাঙামাটির সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা।

সিভিল সার্জন আরো জানান, করোনা মহামারী মোকাবেলায় রাঙামাটি জেলার প্রতিটি কেন্দ্রে স্বেচ্ছসেবী কর্মীরা সকল স্বাস্থ্য বিধি মেনে শিশুদেরকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ব্যাপারে সকল ধরনের ট্রেনিং দেয়া হয়েছে। এছাড়া রাঙামাটির কয়েকটি প্রত্যন্ত দূর্গম এলাকার কথা মাথায় রেখে যাতে এসব এলাকার কোন শিশু এই কর্মসূচী থেকে বাদ না যায় সে লক্ষ্যে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আর ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর সুষ্ঠু তদারকি নিশ্চিত করার জন্য জেলা ও উপজেলা পর্যায়ে একাধিক মনিটিরং টিম কাজ করছে।

স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, ‘এ’ ক্যাম্পেইন এ জেলার ৫০টি ইউনিয়ন ও ১৫৯টি ওয়ার্ডের ১৩১৫টি স্থায়ী কেন্দ্রের মাধ্যমে শিশুদের এসব ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এই কাজের জন্য রাঙামাটি জেলার বিভিন্ন পাড়া কেন্দ্রসহ ২২০১ জন স্বেচ্ছাসেবী, মাঠকর্মী ৪২৯ জন এবং ২৪১ জন তদারককারী নিযুক্ত রয়েছেন।
 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়