রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:০৫, ৪ ফেব্রুয়ারি ২০২০

রাজধানীতে ভুয়া প্রশ্নফাঁস চক্রের চার সদস্য গ্রেফতার

রাজধানীতে ভুয়া প্রশ্নফাঁস চক্রের চার সদস্য গ্রেফতার

রাজধানীর পল্লবী ও আশুলিয়া থেকে এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নফাঁস চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব। সোমবার রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। 

গ্রেফতাররা হলেন- সামিউল আজমাইন, মো. আল আলিফ হোসাইন ওরফে আলিফ, জামিল আল মামুন ওরফে তন্ময় ও মো. মনিরুল ইসলাম পাপ্পু। এ সময় তাদের কাছ থেকে ভুয়া প্রশ্নফাঁসে ব্যবহৃত মোবাইল ও ভুয়া প্রশ্ন উদ্ধার করা হয়।

র‍্যাব-৪ এর সিনিয়র সহকারী এসপি মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেফতাররা বিভিন্ন কলেজে উচ্চ মাধ্যমিক ও অনার্সে পড়াশোনা করেন।

তিনি আরো জানান, এই চক্রের সদস্যরা সামাজিক যোগাযোগের মাধ্যমে তদারকি করে ভুয়া প্রশ্ন প্রদানের মাধ্যমে প্রতারণা করে অর্থ আত্মসাৎ করে আসছিলো।

আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে সাজেদুল ইসলাম বলেন, গ্রেফতাররা ভুয়া প্রশ্নফাঁস এবং অর্থ হাতিয়ে নেয়া প্রতারক চক্রের সঙ্গে সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছে। এই চক্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অ্যাপস ব্যবহার করে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ছিলো বলেও জানিয়েছে।

জিজ্ঞাসাবাদে আরো জানায়, চলমান এসএসসি পরীক্ষাকে পুঁজি করে ভুয়া প্রশ্নফাঁস চক্রটি বিভিন্ন ধরনের প্রতারণামূলক কার্যক্রমে লিপ্ত হয়। তারা ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপস ব্যবহার করে এসএসসির পরিক্ষার্থীদের বিভ্রান্ত করে অস্থিতিশীল পরিবেশ তৈরি করছিল। এর বিনিময়ে চক্রটি মোটা অংকের টাকাও হাতিয়ে নেয়।

অভিভাবকদের সচেতনতা প্রসঙ্গ টেনে র‍্যাবের এই কর্মকর্তা বলেন, পরীক্ষার আগের রাতে পরীক্ষার্থীরা প্রশ্নের আশায় থেকে পড়াশোনা না করে প্রশ্ন কিনতে গিয়ে প্রতারিত হচ্ছে। এ বিষয়ে সব অভিভাবকদের সচেতন হতে হবে।  

এদিকে প্রশ্নফাঁস চক্রের বাকি সদস্যদের অবিলম্বে গ্রেফতারের জন্য র‌্যাবের আভিযানিক কার্যক্রম অব্যাহত রয়েছে। গ্রেফতারদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।

আলোকিত রাঙামাটি