রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:০৫, ২৮ অক্টোবর ২০২০

রাজস্থলীতে ধান্য মরিচের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

রাজস্থলীতে ধান্য মরিচের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

রাজস্থলী প্রতিনিধিঃ- রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় এবার ধান্য মরিচের বাম্পার ফলন হয়েছে। কৃষকের মুখে হাসির জোয়ার বয়ে আসছে। 

জানা যায়, রাজস্থলীর দুর্গম পাহার বৈশিষ্ট্য ১নং ঘিলাছড়ি ইউনিয়নের মাঘাইন, জান্দিমইন ও মুবাছড়ি এলাকায় উঁচু উঁচু পাহাড়ে এ মরিচের চাষ করা হয়।

পাহাড়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা মাথার ঘাম পায়ে ফেলে এ মরিচ চাষ করে থাকেন। তাদের উৎপাদিত মরিচ উপজেলা ও জেলার বাহিরে তথা ঢাকা, চট্ট গ্রাম, কুমিল্লা, রাঙ্গুনিয়া সহ বিভিন্ন জায়গা সরবরাহ করে থাকে। 

জান্দিমইন এলাকার কৃষক রতিমহন তঞ্চঙ্গ্যা জানান, বর্ষা মৌসুমে তারা চাড়া রোপন করে, শীত কাল আসার সাথে সাথে মরিচ বিক্রি শুরু করে। একেক সময় মরিচের দাম বৃদ্ধি হয়। মুসলমানদের রমজানের সময় এ ধান্য মরিচের দাম আকাশচুম্বি। 

বুধবার (২৮ অক্টোবর) এ দৃশ্য দেখা যায় রাজস্থলী বাজারের সাপ্তাহিক হাটের দিন। শহর থেকে মরিচ ক্রয় করতে আসা ব্যবসায়ীরা মরিচ ক্রয়ের জন্য ধুম পড়ে যায়।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসিবুল হাসান বলেন, প্রতি সপ্তাহে এ ধান্য মরিচ বাজারে উঠতে দেখি। প্রায় সময় কৃষকরা পরার্মশ নেওয়ার জন্য আমার অফিসে আসে। আমি উপসহকারী কৃষি কর্মকর্তাতের মাঠ পর্যায়ে চাষীদের সাথে মতবিনিময় করার জন্য পরার্মশ দিই। ফলে এবার ধান্য মরিচের বাম্পার ফলন হওয়াতে কৃষকের হাসিতে বন্যা বয়ে যায়।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়