রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৮:১৬, ৩০ জুন ২০২০

রিজার্ভ বাজার সড়কের বেহাল দশা, প্রতিনিয়তই ঘটছে ছোট বড় দুর্ঘটনা

রিজার্ভ বাজার সড়কের বেহাল দশা, প্রতিনিয়তই ঘটছে ছোট বড় দুর্ঘটনা

রাঙামাটি সদর প্রতিনিধিঃ- রাঙামাটি জেলার রিজার্ভ বাজার এই জেলার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও একটি ঐতিহ্যবাহী বাজার। যে বাজার থেকে রাঙামাটি জেলার ১০ উপজেলার ৬টি উপজেলার পণ্য সরবরাহ করা হয়ে থাকে এই বাজার থেকে। ব্যবসায়ীদের কাছে এই রিজার্ভ বাজারকে চট্টগ্রামের খাতুমগঞ্জের সাথে তুলনা করা যায়। কিন্তু এই রিজার্ভ বাজারের প্রবেশ মুখ থেকে গুরুত্বপূর্ণ সড়কটি চরম বেহাল দশায় রয়েছে।

দীর্ঘ কয়েক বছর আগে এই সড়কটি সংস্কার করা হলেও আবারো সড়কটির বেশ কিছু স্থানে পিচের আস্তরণ উঠে অংসখ্য খানাখন্দ ও বড় বড় গর্ত তৈরি হয়েছে। সাম্প্রতিক বর্ষণে ওই সব গর্তে পানি জমে থাকার কারণে যানবাহনের চালকরা গর্তগুলো দেখতে না পাওয়ার কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনায়। এইসব দুর্ঘটনার ফলে অনেকেই গুরুতর আহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। এছাড়া সাধারণ রোগী ও ডেলেভারী কোন রোগীকে এই রাস্তায় যাতায়াত করা যেন মারাত্মক ঝুঁকির ব্যাপার। ডেলিভারী রোগীর বেলায় রাস্তায় ডেলিভারী হয়ে যাবে এমন যন্ত্রনা ভোগ করতে হয় তাদের। 

রাঙামাটি শহরের গুরুত্বপূর্ন এই রিজার্ভ বাজারের শহীদ আব্দুল আলী স্কুল থেকে লঞ্চ ঘাট পর্যন্ত সড়কটি অসংখ্য স্থানে এই বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। রিজার্ভ বাজারটি প্রাচীন বাজার ও পাইকারী বাজার হওয়ায় রাঙামাটির ১০ উপজেলার জনগণ এই বাজার থেকে বিভিন্ন পণ্য ক্রয় কর তাদের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য। তাই এই সড়ক দিয়ে প্রতিদিন হাজারেরও বেশী যানবাহন চলাচল করে। 

চট্টগ্রামসহ অন্যান্য এলাকা থেকে প্রতিদিন শতাধিক ট্রাক বিভিন্ন মালামাল এই বাজার রাস্তা দিয়ে চলাচল করে। এছাড়া অসংখ্য মিনি ট্রাক, সিএনজিসহ অসংখ্য ছোট বড় ব্যক্তিগত পরিবহন চলাচল করে প্রতিনিয়ত। বিশেষ করে রিজার্ভ বাজার কেন্দ্রীয় মসজিদের সামনে রাস্তাটিতে প্রতিদিনই ঘটছে ছোটখাট দুর্ঘটনা। বেহাল রাস্তাটি অবিলম্বে সংস্কারের দাবি তুলেছেন স্থানীয়রা।

রাঙামাটি রিজার্ভ বাজার ব্যবসায়ী কল্যান সমিতির সভাপতি আনোয়ার মিয়া বানুর অভিযোগ করে বলেন, গত কয়েক বছর আগে পৌরসভার পক্ষ থেকে এই সড়কটি কাজ করা হলেও নিম্নমানের সামগ্রী ব্যবহার করার কারণে পৌরসভার এই গুরুত্বপূর্ণ সড়কটি আবারো বেহাল দশার সৃষ্টি হয়েছে। এই সড়ক দিয়ে আমাদের প্রতিনিয়ত লক্ষ লক্ষ টাকার মালামাল যাতাযাত করে। এই বেহাল সড়কের কারণে আমাদের প্রচুর দূর্ভোগ পৌহাতে হয়। তাই আমরা পৌর মেয়রের কাছে আহবান করবো যাতে দ্রুতই এই সড়কটি সংস্কার করে দেওয়া হোক।

তিনি আরো বলেন, এই সড়ক দিয়েই ৬ উপজেলায় যাওয়ার একটি মাত্র নৌ-পরিবহন ঘাট। তাছাড়া এটি রাঙামাটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকা। প্রতিদিন তাই এই রাস্তা উপরই নির্ভর করেন হাজার হাজার বাসিন্দা। এই রাস্তার গর্তগুলোর কারণে  সিএনজি বা মোটর সাইকেলগুলো চলাচল করতে গিয়ে এমন অবস্থা হয় যে অধিকাংশ সময়ই  খানাখন্দে পড়ে ছোট বড় দুর্ঘটনা ঘটছে প্রতিনিয়ত। অনেক সময় এই ছোট বড় গর্তে পড়ে গাড়ির যন্ত্রনাংশ খুলে পড়ে গাড়ি বিকল হয়ে যায়।

স্থানীয় বাসিন্দারা নন্দন দেবনাথ ও অমল দাশ, বাজার ব্যবসায়ী খোকন দাশ ও হোটেল ব্যবসায়ী মোঃ মইনুদ্দিন সেলিম জানান, বেশ কয়েক বছর আগে এই সড়কটি পৌরসভার পক্ষ থেকে সংস্কার করা হয়েছিলো। কিন্তু সংস্কারের কাজের গাফেতলীর কারণে এই গুরুত্বপূর্ণ সড়কটি আবারো বেহাল দশায় পরিণত হয়েছে। আর এতে করে রিজার্ভ বাজারে আসা সাধারণ মানুষরা দূর্ভোগের স্বীকার হতে হচ্ছে প্রতিনিয়ত। অনেক সময় দেখা যায় আমাদের ব্যবসায়িক মালামাল নিয়ে যাওয়ার সময় আমাদের মালবাহী গাড়ী গর্তে পড়ে ছোট ছোট দুর্ঘটনার সৃষ্টি হয়।

এই ব্যাপারে স্বেচ্চাসেবক লীগের সভাপতি মোঃ সাওয়াল উদ্দিন জানান, দীর্ঘ তিন বছর আগে এই সড়কটি সংস্কার করার সময় পৌর মেয়রকে নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে বলে অভিযোগ দেয়া হয়েছিলো। কিন্তু এই অভিযোগ আমলে না নেয়ার কারণে আবারো এই সড়কের বেহাল দশা সৃষ্টি হয়েছে। তাই রিজার্ভ বাজারে আসা সাধারণ জনগণের সুবিধার্থে দ্রুত সংস্কারের দাবী জানান।

কয়েকজন সিএনজি চালক অভিযোগ করে বলেন, জনগণের কথা চিন্তা করে আমরা বড় ধরনের কোন সিদ্ধান্ত নিচ্ছি না। এই রাস্তার কারণে আমাদের গাড়ীর মারাত্মক ক্ষতি হচ্ছে। গাড়ীর নষ্ট হচ্ছে প্রতিনিয়ত। সমিতির পক্ষ থেকে মেয়রকে বার বার বলা হলেও মেয়র মহোদয় এই সংস্কার কাজটি হাতে নিচ্ছে না। তারা বলেন, একটু ঠিক করে দিলে জনগন আরাম দায়ক ভাবে চলাচল করতে পারে আমাদের গাড়ীগুলোও ভালো থাকবে।

এই বিষয়ে রাঙামাটি পৌরসভার মেয়র মোঃ আকবর হোসেন চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পৌরসভার পক্ষ থেকে গত কয়েক বছর আগে রিজার্ভ বাজারের পুরো রাস্তা সংস্কার করে দেয়া হয়েছিলো এবং আমি নিজেই পরিদর্শনের মাধ্যমে এই কাজ করা হয়। এই সড়কটি সংস্কারের ব্যাপারে কোন গাফিতলী ছিলো না। কিন্তু রিজার্ভ বাজারের এই সড়কটি ড্রেনেজ ব্যবস্থা না থাকার কারণে সড়কটিতে প্রতিনিয়ত পানি জমে থাকায় সড়কটি সংস্কার করা হলেও কিছুদিন যেতে না যেতে আবারো সড়কটি নষ্ট হয়ে যায়। তবে পৌরসভার পক্ষ থেকে যত দ্রুত সম্ভব হয় রির্জাভ বাজারের এই গুরুত্বপূর্ণ সড়কটি সংস্কারের কাজ করা হবে তিনি জানান।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ