রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৭:২৯, ৭ জুলাই ২০২০

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির রস খাওয়ার নিয়ম

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির রস খাওয়ার নিয়ম

ছবি: আমলকির রস


করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে অন্যতম হাতিয়ার এখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। বিশেষজ্ঞদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি, তারা ততটাই নিরাপদ এই ভাইরাস থেকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম। আর সংক্রমিত হলেও সুস্থ হবেন তাড়াতাড়ি।  

তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই সময় সুষম খাবার, ভেষজ পানীয়, ফলের রস, শরীরচর্চা ও সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে। এক্ষেত্রে নিয়মিত পান করতে পারেন আমলকির রস। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করবে। লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস রোজকার ডায়েটে রাখলে ওজন কমাতে সহায়তা করবে। 

এটি বেশ সহজলভ্য ও স্বাস্থ্যকর ফল। গবেষকদের মতে, এই ফলে থাকা বিশেষ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের মতো মারণ অসুখকেও প্রতিরোধ করতে সাহায্য করে। শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। পাশাপাশি এটি ওজন কমাতেও কার্যকর। করোনা আবহে ভিটামিন সি সমৃদ্ধ এই ফল কিংবা ফলের রস রোজকার ডায়েটে রাখলে অনেক উপকার পাবেন। 

আমলোকির কিছু উপকারিতা জেনে নিন-

 প্রতিদিন সকালে কাঁচা আমলকি চিবিয়ে বা এর রস বাড়িতে তৈরি করেও খেতে পারেন, হজমের উন্নতি হবে।  

আমলকির রস রক্ত পরিষ্কার করতে সাহায্য করে।

ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো রোগের ক্ষেত্রেও এই ফলের রস অত্যন্ত কার্যকর।  

> আমলকির রস পান করলে প্রতিদিনের চাহিদার ৪৬ শতাংশ ভিটামিন সি-এর প্রয়োজন মিটবে।

> আমলকির রস পান করলে ত্বক ও চুল ভালো থাকবে। 

এবার জেনে নিন প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কীভাবে খাবেন আমলোকির রস- 

সকালে খালি পেটে এই ফলের রস খেতে হবে। পারলে তাজা আমলকি রস করে খান এতে উপকার বেশি। আধা কাপ রসের সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে পান করুন। খেতে খারাপ লাগলে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন। তাজা আমলকি হাতের কাছে না পেলে শুকনো বা গুঁড়া আমলকি পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। সকালবেলা খালি পেটে খেয়ে নিন। 

সূত্র: বোল্ডস্কাই  

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়