রাঙামাটি । বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:০৪, ১৪ ফেব্রুয়ারি ২০২১

রোহিঙ্গা সংকটে বাংলাদেশকে অব্যাহতভাবে সমর্থন দেওয়ার আশ্বাস ইইউয়ের

রোহিঙ্গা সংকটে বাংলাদেশকে অব্যাহতভাবে সমর্থন দেওয়ার আশ্বাস ইইউয়ের

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল রোহিঙ্গা সংকটের একটি স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানের জন্য বাংলাদেশের প্রতি ইইউ-এর সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন। ইইউ-এর বাংলাদেশের নবনিযুক্ত মিশন প্রধান মাহবুব হাসান সালেহ পরিচয়পত্র পেশ করতে গেলে তিনি এ কথা বলেন। গতকাল ঢাকায় প্রাপ্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

গতকাল শুক্রবার বৈঠককালে চার্লস মিশেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ২০১৯ সালের ডিসেম্বর মাসে মাদ্রিদে অনুষ্ঠিত তার আগের সাক্ষাতের কথা স্মরণ করেন। এ সময় রাষ্ট্রদূত সালেহ রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবর্তনের জন্য রোহিঙ্গাদের মধ্যে মিয়ানমার কর্তৃপক্ষের কাছ থেকে আস্থা সৃষ্টির জন্য বিশ্বাসযোগ্য ব্যবস্থা গ্রহণের ওপর জোর দেন। তিনি ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্টের কাছে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উষ্ণ শুভেচ্ছা পৌঁছে দেন।

চার্লস মিশেল জলবায়ু পরিবর্তন নিয়ে বাংলাদেশের অগ্রাধিকারের কথা স্বীকার করেন এবং ক্লাইমেট ভালনেরাবল ফোরামের (সিভিএফ) বর্তমান সভাপতিত্বের কথা উল্লেখ করেন। এ সময় রাষ্ট্রদূত পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট-প্রচলিত ক্ষেত্রগুলোর বাইরে বাংলাদেশ-ইইউ অংশীদারিত্বের সম্পর্ক সম্প্রসারণের ওপর জোর দেন।

সূত্রঃ ইত্তেফাক

আলোকিত রাঙামাটি