রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ০৯:৪২, ৬ আগস্ট ২০২০

‘লংগদু মডেল কলেজ’ অবশেষে সরকারীকরণ হলো

‘লংগদু মডেল কলেজ’ অবশেষে সরকারীকরণ হলো

।। ওমর ফারুক মুছা, লংগদু ।। রাঙামাটির লংগদুতে ‘লংগদু মডেল কলেজ’কে সরকারি করণ করে প্রজ্ঞাপন জারি করায় অবশেষে লংগদু উপজেলাবাসীর প্রত্যাশা পূরণ হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বুধবার (৫ আগস্ট) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

৫ আগস্ট ২০২০ইং তারিখে সরকারি করণের আদেশ (জিও) জারি করা হলেও তা গত ৩০ জুলাই ২০২০ইং থেকে কার্যকর করা হবে বলেও এই প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

লংগদু মডেল কলেজকে সরকারি করণের আদেশে বলা হয়েছে, সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮ এর আলোকে কলেজটি সরকারি করণ করা হয়।

উল্লেখ্য, লংগদু মডেল কলেজটি সৌদি আরবভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা রাবেতা আলমে ইসলামির অর্থায়নে ১ নভেম্বর ১৯৯৫ সালে রাবেতা মডেল কলেজ নামে প্রতিষ্ঠা করা হয়। যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি হওয়া জামায়াত নেতা মীর কাসেম আলী এই কলেজটি প্রতিষ্ঠার পর থেকে ২০০৮ সাল পর্যন্ত কলেজের পরিচালনা কমিটির চেয়ারম্যান ছিলেন।

পরবর্তীতে ২০০৬ সালে রাবেতার কার্যক্রম বন্ধ হয়ে গেলে তখন কলেজটি ইবনে সিনা ট্রাস্টের অধীনে পরিচালিত হতে থাকে। গত ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রফেসর ড. এ কে এম ছদরুল ইসলাম এই কলেজ পরিচালনা পর্ষদ চেয়ারম্যান ছিলেন।

এলাকার জনপ্রতিনিধি, শিক্ষক-কর্মচারী, স্থানীয় সাংসদ এবং সেনাবাহিনীর প্রচেষ্টায় ৩১ জুলাই ২০১৮ পরিচালনা কমিটির সভায় উপজেলার নাম অনুসারে কলেজটির নাম বদল করার সিদ্ধান্ত গ্রহণ করনে।

সেই মতে সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মতিউর রহমান গত ২ অক্টোবর ২০১৮ সালে কলেজের নাম পরিবর্তন করে ‘লংগদু মডেল কলেজ’ নামকরণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন পাঠান। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের চেয়ারম্যানের সুপারিশের মাধ্যমে ২৫ নভেম্বর ২০১৮ সালে শিক্ষা মন্ত্রণালয় তখন কলেজেটির নাম পরিবর্তন করে দেয়।

এর ফলে গত ১৬ জুলাই ২০১৯ সালে কলেজটিকে সরকারি করণের ঘোষণা দেওয়ার এক বছরের মাথায় সরকারী করণের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়