রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

আলোকিত রাঙ্গামাটিঃ-

প্রকাশিত: ১২:৪৫, ২৩ জানুয়ারি ২০২০

লংগদুতে নতুন জাতের সবজি ব্রোকলি চাষে ঝুঁকছেন কৃষকরা

লংগদুতে নতুন জাতের সবজি ব্রোকলি চাষে ঝুঁকছেন কৃষকরা

শীতকালীন শাকসবজি চাষের পাশাপাশি অল্প খরচে বেশি লাভের আশায় ব্রোকলি চাষে ঝুঁকছেন কৃষকরা। এ সবজি পুষ্টিগুণে সমৃদ্ধ হওয়ায় বাজারে এর চাহিদাও রয়েছে ব্যাপক। 

রাঙামাটির দুর্গম লংগদু উপজেলার ভাসান্যাদম ইউপির চ্যাইলাতলী গ্রামের বাসিন্দা জাহাঙ্গীর আলম সারা বছর বিভিন্ন ফসল উৎপাদন করেন। এ বছর ব্রোকলির ফলন ভালো হওয়ায় তার মুখে হাসি ফুটেছে।

কৃষক জাহাঙ্গীর বলেন, আমি দুই বছর ধরে ব্রোকলি চাষ করছি। গত বছর পরীক্ষামূলক পাঁচ শতাংশ জমিতে চাষ করে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা বিক্রি করেছি। এ বছর ২০ থেকে ২৫ শতক জমিতে ১২শ’ ব্রোকলির চারা লাগাই। এতে খরচ হয়েছে মাত্র ২৫ হাজার টাকা। খরচ বাদে লাভ হবে প্রায় ৩৫ থেকে ৪০ হাজার টাকা।

জাহাঙ্গীর আলম আরো বলেন, এই ফসলের পরিচিতি কম থাকায় স্থানীয় বাজারে এর চাহিদা নেই বললেই চলে। কৃষি বিভাগসহ সব প্রচার মাধ্যমে এর পুষ্টিগুণ তুলে ধরতে পারলে বাজারে চাহিদাও বাড়বে এবং অনেক কৃষক চাষেও আগ্রহ পাবে।

ভাসান্যাদম ইউপির পাশের গ্রামের বাসিন্দা মো: মোস্তাফা মিয়া বলেন, জাহাঙ্গীরের দেখাদেখি এ বছর কিছু বীজ সংগ্রহ করি এবং ফলন বেশ ভালোই মনে হচ্ছে। যদি খরচের তুলনায় লাভ বেশি হয়, তাহলে আগামী বছর ২০ থেকে ২৫ শতক জমিতে ব্রোকলির চাষ করবো।

রাঙামাটির কৃষি সম্প্রসারণ অধিদফতর উপ-পরিচালক পবন কুমার চাকমা বলেন, ব্রোকলি একটা কপি জাতীয় ফসল। এ সবজি পুষ্টিগুণে সমৃদ্ধ। চলতি মৌসুমে এ জেলায় শীতকালীন ব্রোকলি চাষ হয়েছে প্রায় এক একর জমিতে। এ সবজি চাষ কৃষকদের মধ্যে কীভাবে ছড়িয়ে দেয়া যায় সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করছি। আগামী বছর ব্রোকলি চাষ আরো বেশি হবে বলেও আশা করছে কৃষি অধিদফতর।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ