রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

লংগদু (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৭:০২, ১৪ এপ্রিল ২০২১

লংগদুতে প্রথমবার পাহাড়ি জমিতে সূর্যমুখী ফুলের চাষ

লংগদুতে প্রথমবার পাহাড়ি জমিতে সূর্যমুখী ফুলের চাষ

লংগদু (রাঙামাটি) প্রতিনিধিঃ- রাঙামাটির লংগদুতে প্রথমবারের মত পাহাড়ি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করে সফলতা পেয়েছে কৃষি বিভাগ। 

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরীক্ষামূলকভাবে এই প্রথমবার লংগদু উপজেলার বামে আটারকছড়া নবমিত্র কারবাড়ি চাকমার ৩০ শতক জমিতে প্রদর্শণীর মাধ্যমে এই সূর্যমুখী বাগানটি গড়ে তুলেন। 

বাগান মালিক নবমিত্র কারবাড়ি জানান, এই সূর্যমুখী ফুল বাগানকে ঘিরে দিন দিন বেড়েই চলছে দর্শনার্থীর সংখ্যা। প্রতিদিন সকাল-সন্ধ্যা পর্যন্ত নানা বয়সী লোকজন আসছে সূর্যমুখী ফুলের বাগান দেখার জন্য। বাগান দেখতে এসে কেউ সেলফপি তুলছেন আবার কেউ ফুলের চাষ নিয়ে গভেষনা করছেন। সূর্যমুখী ফুলের কারণে পরিত্যাক্ত এই একখন্ড জমি এখন হয়ে উঠেছে ছোট খাট পর্যঠন স্পট। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন, পরীক্ষামূলকভাবে এবার ৩০ শতক পাহাড়ি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। ফলন খুবই ভালো হয়েছে। আগামীতে একে আরো বৃহৎ আকারে সূর্যমুখী চাষ করার পরিকল্পনা হাতে নিয়েছি আমরা।

সঠিক পৃষ্ঠপোষকতা পেলে উপজেলার পাহাড়ী উর্বর জমিগুলো হয়ে উঠতে পারে সূর্যমুখী ফুলের রাজ্য। বাণিজ্যিকভাবে সূর্যমুখী চাষ করা হলে শতভাগ সফলতার সম্ভাবনা রয়েছে। ব্যাপক ঔষধি গুণে সমৃদ্ধ সূর্যমুখী ফুল। সঠিভাবে বাজারজাত করা গেলে যার প্রতি কেজি বাজার মূল্য রয়েছে ৩-৪শত টাকা বলে মনে করেন স্থানীয়রা 
 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়