রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি:-

প্রকাশিত: ১৪:২০, ২১ এপ্রিল ২০২১

লকডাউনঃ কাপ্তাইয়ে ৯শ’ সিএনজি চালকের মানবেতর দিনযাপন

লকডাউনঃ কাপ্তাইয়ে ৯শ’ সিএনজি চালকের মানবেতর দিনযাপন

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাইঃ- কাপ্তাই উপজেলাধীন বড়ইছড়ি-ঘাগড়া সড়কে দীর্ঘদিন ধরে গাড়ী চালিয়ে পরিবার চালায় ষাটোর্ধ বয়সী সিএনজি চালিত অটোরিক্সা চালক উষা মারমা। 

বর্তমান পরিস্থিতিতে কেমন চলছে সংসার? এই প্রশ্ন করা হলে, তিনি বলেন, খুব অভাব অনাটনে দিনগুলো চলছে। দেশের বর্তমান প্রেক্ষাপটে রাস্তায় গাড়ী চলাচল সীমিত এবং যাত্রী না থাকায় অনেকে এখন ঘরবন্দী।

মঙ্গলবার (২০ এপ্রিল) কাপ্তাই উপজেলা সদর সিএনজি স্টেশনে কথা হয় চালক মোঃ কামাল, মোঃ আলমগীর, নামি মারমা এবং সুইলাচিং মারমার সাথে। তারা জানান, কঠোর লকডাউনে তাদের আয় বন্ধ, তারা কেউ সরকারি বরাদ্দ পায়নি, কেউ খবর রাখে না তাদের পরিবারের।

রাঙামাটি জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়ন বড়ইছড়ি শাখার সভাপতি মোঃ আমির হোসেন জানান, তাদের সমিতির আওতায় প্রায় ২শ' ৬০ জন রয়েছে, এ মুহুর্তে সকল সিএনজি চালিত অটোরিক্সা চালকরা বেকার হয়ে বসে আছে, সংগঠনের কল্যান ফান্ড না থাকায় কাউকে সহায়তা করতে পারছি না, তাই এসব চালকদের সরকারি সহায়তা প্রদানের জন্য প্রশাসনের নিকট আকুল আবেদন করছি।

কাপ্তাই নতুনবাজার অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইমাম আলী জানান, তাদের সমিতিতে ৩ শতাধিক চালক এখন মানবতার জীবন যাপন করছে, কোন সরকারি বরাদ্দ তারা পায়নি, এই সংকটকালীন মূহুর্তে তাদের পাশে এসে দাঁড়ানোর জন্য তিনি সকলের প্রতি অনুরোধ জানান।

কেপিএম অটোরিক্সা চালক সমিতির সভাপতি মোঃ শাহজাহান জানান, তাদের স্থায়ী ও অস্থায়ী মিলে ৩শ' জন সদস্য আছেন, সবাই রাস্তায় গাড়ী নিয়ে বের হতে পারছেনা বিধায় আয় রোজগারের পথ বন্ধ। এখন যদি প্রশাসন, জনপ্রতিনিধিরা এগিয়ে না আসে তাহলে তাদের অনাহারে অর্ধাহারে থাকতে হবে।

কাপ্তাইয়ের রাইখালী সিএনজি মালিক সমিতির সভাপতি থোয়াই সা প্রু মারমা জানান, এই সমিতির অধীনে প্রায় ১শ' ২০ জন চালক গাড়ী চালিয়ে জীবন জীবিকা নির্বাহ করছে। কঠোর লকডাউনের ফলে তারা এখন বেকার হয়ে বসে আছে।

কাপ্তাই প্রজেক্ট এলাকার সিএনজি চালিত অটোরিক্সা চালক দুলাল মল্লিক জানান, কাপ্তাই প্রজেক্ট এলাকায় ৬৫ জনের মতো সিএনজি চালক রয়েছে। কিন্ত কঠোর লকডাউনের ফলে এখন যাত্রী নেই বললেই চলে। এতে চালকরা ভীষন কষ্টে দিন কাটাচ্ছে।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহানের দৃষ্টি আর্কষণ করা হলে তিনি জানান, এই মূহুর্তে কোন অসহায় গরীব সিএনজি, ভ্যান এবং রিক্সা চালক সরকারি সাহায্য হতে বঞ্চিত হবে না, সকলের তালিকা প্রস্তুত করা হচ্ছে। সরকারি বরাদ্দ আসলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের  মাধ্যমে তাদের সহায়তা প্রদান করা হবে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়