রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:৩৭, ১০ মে ২০২০

সবার ছুটি আছে, মায়ের নেই

সবার ছুটি আছে, মায়ের নেই

মা কাজ করে চলেছেন তো চলেছেনই। সংগৃহীত


মায়েদের যেন ছুটি নেই। কাজ করে চলেছেন তো চলেছেনই। না আছে মজুরি, না আছে দাবি! এমনকি শর্ত নেই, স্বার্থ নেই। কেবলই নিঃস্বার্থভাবে সন্তানের জন্য শ্রম বিলিয়ে দেন অকাতরে। ইংরেজ কবি রবার্ট ব্রাউনিং বলেছিলেন, ‘মাতৃত্বেই সব মায়া-মমতা ও ভালোবাসার শুরু এবং শেষ।’

প্রিয় খাবার, প্রিয় বই, প্রিয় রঙ, প্রিয় পোশাক—সন্তানের জীবনের ছোটখাটো বিষয়গুলো মায়ের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবু আমরা কেন যেন মায়ের ব্যাপারে উদাসীন হয়ে পড়ি! আমরা ভুলে যাই— প্রতিটি সন্তানের দায়িত্ব মায়ের প্রতি আন্তরিক হওয়া। মায়ের মন, চাওয়া-পাওয়া, ইচ্ছা-স্বপ্ন এবং প্রিয়-অপ্রিয় বিষয়গুলোর প্রতিও সন্তানদের যত্নবান হওয়া দরকার।

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার বিশ্ব মা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোন দিনক্ষণ ঠিক করে হয় না; তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ।

অভিনেতা কল্যাণ কোরাইয়া তার মাকে নিয়ে বলেছেন, ‘মাকে দেখে মনে হয়, মায়েরা বুঝি এমনই হয়। ছোট সময় থেকে মায়ের কাছে যা বায়না করেছি সঙ্গে সঙ্গে কোনো কিছু পাইনি। মা একটু সময় নিতেন। হয়তো প্রয়োজনীয়তা বোঝানোর চেষ্টা করতেন। কিন্তু ঠিকই দিতেন। সঙ্গে যোগ করে দিতেন ছোট খাটো দু’একটি শর্ত। এই যেমন- এক ঘণ্টা বেশি পড়তে হবে।’

সবার সব কাজেই ছুটি মেলে, কিন্তু মায়েদের জন্য আলাদা করে কোনো ছুটির দিন নেই। অনেক মাকে অফিস সামলেও তাদের প্রতিদিন বাড়ির কাজ করতে হয়। তাই এই একদিন উদযাপনের অজুহাতে যদি একটু তাদের ছুটি দেয়া যায়, মন্দ কী।

একটা দিন না হয়, মায়ের কাজগুলো সবাই মিলে ভাগাভাগি করে নিলেন। মায়ের পছন্দের খাবার তৈরি করুন, ঘর গুছিয়ে দিন আজ। লকডাউনের কারণে বাড়িতে মায়েরা ক্লান্ত। তাই শুধু আজকের দিনটি নয়, বরং যতটা সম্ভব তার পাশে থাকার চেষ্টা করুন।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়