রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:১৬, ৩ জুন ২০২০

সময় যত কঠিনই হোক দুর্নীতি হলেই ব্যবস্থা: দুদক

সময় যত কঠিনই হোক দুর্নীতি হলেই ব্যবস্থা: দুদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ


সময় যত কঠিনই হোক ত্রাণসহ সরকারি খাদ্য সহায়তায় দুর্নীতি হলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে এক বৈঠকে তিনি এ হুঁশিয়ারি দেন। ‘ত্রাণ বিতরণে দুর্নীতি, খাদ্য গুদামের খাদ্যসামগ্রী অবৈধভাবে বিক্রি, কতিপয় ডিলার কর্তৃক খাদ্যসামগ্রী আত্মসাৎসহ এ জাতীয় অভিযোগে কমিশন কর্তৃক গৃহীত আইনি কার্যক্রম’-এর সর্বশেষ অগ্রগতি বৈঠকে চেয়ারম্যানকে অবহিত করা হয়।

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে অফিস পরিচালনার জন্য দুদক কর্তৃক গঠিত ভিজিল্যান্স কমিটির কার্যক্রমও তাকে অবহিত করা হয়।

দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এসব তথ্য জানান।

কমিশনের কর্মকর্তাদের উদ্দেশে ইকবাল মাহমুদ বলেন, সরকার ঘোষিত সাধারণ ছুটি চলাকালে সরকারি খাদ্য সহায়তা ও ত্রাণ বিতরণে সুনির্দিষ্ট দুর্নীতির অভিযোগে ঢাকা, বগুড়া, রংপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, শেরপুর, বরগুনা,নড়াইল, শরীয়তপুর, মাদারীপুরসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কিছু মামলা করা হয়েছে এবং কোনো কোনো ক্ষেত্রে আসামি গ্রেফতার হয়েছে।

এসব নিয়ন্ত্রণমূলক কার্যক্রমে কমিশনের কর্মকর্তা-কর্মচারীরা স্বতঃস্ফূর্তভাবে দায়িত্ব পালন করায় দুদক চেয়ারম্যান সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

দুর্নীতির অভিযোগ জানানোর সব চ্যানেল খোলা রয়েছে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, গণমাধ্যম, সামাজিক মাধ্যম, দুদকের গোয়েন্দা তথ্যসহ সাধারণ মানুষের অভিযোগ নিয়মিত বিচার-বিশ্লেষণ করা হচ্ছে।

তিনি বলেন, দুর্নীতি করে পার পাওয়ার সুযোগ কেউ পাবে না। প্রতিটি অভিযোগ বিচার-বিশ্লেষণ করে আইনি ব্যবস্থা নেয়া হবে।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি করে কেউ যেন শান্তিতে থাকতে না পারে, সে ব্যবস্থা কমিশন করবে। অতিলোভী ঘৃণ্য এসব অপরাধীদের আইনের কাছে আত্মসমর্পণ করতেই হবে।

দুর্ভাগ্যজনকভাবে কমিশনের দুজন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। দুদক চেয়ারম্যান তাদের মৃত্যুতে পুনরায় শোক ও দুঃখ প্রকাশ করেন। যারা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন তাদের দ্রুত আরোগ্য কামনা করেন।

ইকবাল মাহমুদ বলেন, সামাজিক দূরত্বসহ সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনেই অফিস পরিচালনা করতে হবে। ফাইল নিষ্পত্তির ক্ষেত্রে ই-ফাইলিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া প্রযুক্তির মাধ্যমে সব প্রকার যোগাযোগ সম্পন্ন করা হবে।

সাধারণ ছুটির সময় দেশের বিভিন্ন স্থানে ত্রাণসহ বিভিন্ন অনিয়ম-দুর্নীতির ঘটনায় ১৯টি মামলা করা হয় এবং এসব মামলায় অধিকাংশ আসামি গ্রেফতার হয়েছে।

আলোকিত রাঙামাটি