রাঙামাটি । বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:০২, ২৪ ডিসেম্বর ২০২০

সাজেক টু থানচি রেইচে পাহাড়ের ৪৫ প্রতিযোগী

সাজেক টু থানচি রেইচে পাহাড়ের ৪৫ প্রতিযোগী
বুধবার (২৩ ডিসেম্বর) বিকেল চারটায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাঙামাটিস্থ প্রধান কার্যালয়ের কর্ণফুলী মিলনায়তনে এক প্রেস কনফারেন্সে এসব তথ্য জানানো হয়েছে।

পাহাড়ে রাঙামাটির সাজেক টু বান্দরবানের থানচি ৩০০ কিলোমিটার মাউন্টেইন বাইক প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ২৮ ডিসেম্বর। এ প্রতিযোগিতায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলা- রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান থেকে ৪৫ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন। এর মধ্যে রাঙামাটি জেলা থেকে ১৬, খাগড়াছড়ি থেকে ১৪ ও বান্দরবান থেকে ১৫ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন।

বুধবার (২৩ ডিসেম্বর) বিকেল চারটায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাঙামাটিস্থ প্রধান কার্যালয়ের কর্ণফুলী মিলনায়তনে এক প্রেস কনফারেন্সে এসব তথ্য জানানো হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নূরুল ইসলাম নিজামীর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন- বোর্ডের সদস্য (পরিকল্পনা ও অর্থ) ড. প্রকাশ কান্তি চৌধুরী, সদস্য (প্রশাসন) আশীষ কুমার বড়ুয়া, সদস্য (পরিকল্পনা) হারুন অর রশিদ, রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের প্রতিনিধিসহ জেলায় বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা।

এছাড়া ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলা থেকে অংশ নিচ্ছেন আরো ৫৫ জন। স্থানীয় পর্যায়ের প্রতিযোগীদের অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে সংশ্লিষ্টরা। সাজেক টু থানচি মাউন্টেইন রেইচে রাঙামাটির প্রতিযোগিতা হলেন বন্ধু লাল, দেবাশিহ মজুমদার, রাশেদুল ইসলাম শান্ত, জাবেদ হোসেন হৃদয়, চিং অং রাখাইন, ডেবিট লুসাই, শংকর চাকমা, রুহুল আমিন, জয় চক্রবর্তী, তারেক হাসান ধীষণ, রোবায়েত হাসান তারেক, নাজমুল হাসান বাপ্পু, দেবজিৎ চাকমা, নাজির হোসেন, শোভন তনচংগ্যা ও চয়ন জ্যোতি তালুকদার। খাগড়াছড়ি থেকে জয়সেন ত্রিপুরা, হ্লা চিং প্রু মারমা, মিজানুর রহমান, জিমেন চাকমা, মেঘরাজ ত্রিপুরা, সায়ন কর্মকার, উল্লাস শীল, মো. আকবর হোসেন, শাকিল খান, মো. শাকিব, অংক্য মারমা, নিনোসি মগ, হামকোরাই ত্রিপুরা ও রুনেল চাকমা। বান্দরবান থেকে প্রাইম তনচংগ্যা, বিশ্বজিৎ দাশ, আব্দুল্লাহ, উসাইন মরি মারমা, কাউসার, আদর দাশ, মীর হোসেন, জাবেদ হোসেন, শুভ রুদ্র, ফাহিম হোসেন, আব্দুল্লাহ এরশাদ,  জ্যাকব অর্ণব দিয়াজ, শাহাদাৎ উল্লাহ সাকিব, সায়েদুল ইসলাম সায়েদ ও প্রমিত কান্তি দাশ।

কনফারেন্সে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সদস্য (পরিকল্পনা) ড. প্রকাশ কান্তি চৌধুরী বলেন, আমাদের স্থানীয় পর্যায়ে ৫০ জন প্রতিযোগীকে এ প্রতিযোগিতায় রাখার দাবি থাকলেও এবার ৪৫ জনকে রাখা হয়েছে। প্রতিযোগিতায় তাদের সাফল্যের উপরই নির্ভর করবে সামনের দিনে তাদের অংশগ্রহন। 

রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল বলেন, পাহাড়ের ছেলেমেয়েরা খেলাধুলায় অনেক ভালো করছেন এটি সত্য। এই প্রতিযোগিতায় পার্বত্য তিন জেলা হতে ৪৫ জনের অংশগ্রহণ অবশ্যই সাফল্য বয়ে আনবে।

অবশ্য কোনো ধরনের প্রশিক্ষণ ছাড়াই জাতীয় পর্যায়ের প্রতিযোগীদের সঙ্গে স্থানীয় পর্যায়ের প্রতিযোগীদের অংশ গ্রহণের বিষয়ে প্রশ্ন তোলেন রাঙামাটির স্থানীয় দৈনিক পার্বত্য চট্টগ্রাম সম্পাদক ফজলে এলাহী। তিনি বলেন, তিন পার্বত্য জেলা থেকে যে ৪৫ জন প্রতিযোগীকে সিলেক্ট করা হয়েছে, তাদের কোন মানদণ্ডে সিলেক্ট করা হয়েছে? 

এই প্রশ্নের জবাবে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সদস্য (পরিকল্পনা) হারুন অর রশিদ জানান, এর আগের প্রতিযোগিতায় আমরা স্থানীয় পর্যায়ের প্রতিযোগীদের তেমন একটা সাড়া পাইনি। কিন্তু এবারের প্রতিযোগিতায় ৪৫ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন। আমরা বিগত সময়েও দেখেছি খেলাধুলায় পার্বত্য চট্টগ্রামের সাফল্য লক্ষ্যনীয়। ফুটবল, কারাতেসহ নানান ইভেন্টে এখানকার প্রতিযোগীরা জাতীয় পর্যায়েও সাফল্য দেখিয়েছেন। স্থানীয় পর্যায়ের প্রতিযোগীদের তালিকা মূলত জেলা ক্রীড়া সংস্থা তৈরি করেছে। আমরা আশাবাদী তারাও ভালো করবেন।

প্রসঙ্গত, আগামী ২৮ ডিসেম্বর সকাল আটটায় রাঙামাটির বাঘাইছড়ির উপজেলার সাজেকের রুইলুই সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব সফিকুল আহম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ। ৩০ ডিসেম্বর সমাপনী দিনে বান্দরবানের থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব সফিকুল আহম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

আলোকিত রাঙামাটি