রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:০৯, ৩১ অক্টোবর ২০২০

সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন হবে: নৌপ্রতিমন্ত্রী

সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন হবে: নৌপ্রতিমন্ত্রী

সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। শনিবার শেরপুরে ব্রহ্মপুত্র ব্রিজ সংলগ্ন পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, শত বছরের পুরনো নদীর গতি পথ ফিরিয়ে আনা জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার। তারই ফলশ্রতিতে সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন করা হবে।

নদী খননের মাধ্যমে সারাদেশে নৌ-বাণিজ্য সৃষ্টি হবে উল্লেখ করে তিনি বলেন, ড্রেজিংয়ের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি কৃষি নির্ভর কার্যক্রম বৃদ্ধি পাবে। সাশ্রয়ী মূল্যে যাত্রী ও মালামাল পরিবহন সহজ হবে।

প্রতিমন্ত্রী বলেন, নদী খননের কারণে যদি জনগণের কোনো ক্ষতি হয় তাহলে ক্ষতিগ্রস্তের ক্ষতি পূরণে পাশে থাকবে সরকার। ক্ষতির তিনগুণ ক্ষতিপূরণ দেয়া হবে।

করোনা মহামারিতেও দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা ভালো উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ বৃদ্ধি পেয়ে ৪১ বিলিয়নে দাঁড়িয়েছে। 

উল্লেখ্য, পুরাতন ব্রহ্মপুত্র নদের শেরপুর অংশে ১৮ কিলোমিটার ড্রেজিং করা হবে। এজন্য ব্যয় হবে ১৬৯ কোটি ২২ লাখ টাকা। এ প্রকল্পের কাজ ২০২৪ সালের জুনে শেষ হবে। ফলে সারাবছর পণ্য ও যাত্রীবাহী নৌ-যান নিরাপদে চলাচল করতে পারবে। এছাড়া এ ড্রেজিং কৃষি কাজে সেচ ও মৎস্য চাষে সহায়ক হবে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়