রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৩, ৮ নভেম্বর ২০২০

হত্যার রাজনীতির মাধ্যমেই বিএনপির অভ্যুদয়: ড. হাছান মাহমুদ

হত্যার রাজনীতির মাধ্যমেই বিএনপির অভ্যুদয়: ড. হাছান মাহমুদ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ- ফাইল ছবি।

জিয়াউর রহমানের ক্ষমতার লোভ ও হত্যার রাজনীতির মাধ্যমেই বিএনপির অভ্যুদয় হয়েছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার রাজধানীর মিন্টু রোডে তার সরকারি বাসভবনে বিফ্রিংয়ের সময় এ মন্তব্য করেন মন্ত্রী। 

৭ নভেম্বরকে সেনা অফিসার ও সৈনিক হত্যা দিবস হিসেবে বর্ণনা করে মন্ত্রী বলেন, বিএনপি আজকে যে দিনটি পালন করে তাতে প্রমাণিত হয়,  এদিন জিয়াউর রহমান সেনা কর্মকর্তা ও বহু সৈনিকের রক্তের ওপর দাঁড়িয়ে অবৈধভাবে ক্ষমতা দখল করেন।

৭ নভেম্বর বাংলাদেশের ইতিহাসে একটি কালো দিন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি এই দিনকে বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করে। অথচ প্রকৃতপক্ষে ১৯৭৫ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ, বীর মুক্তিযোদ্ধা কর্নেল হুদা, বীর মুক্তিযোদ্ধা কর্নেল হায়দারসহ বহু অফিসার ও সৈনিককে হত্যা করা হয়েছিল। এমনকি যে কর্নেল তাহের বন্দীদশা থেকে জিয়াউর রহমানকে মুক্ত করেছিলেন, সেই পঙ্গু বীর মুক্তিযোদ্ধা কর্নেল তাহেরকেও জিয়া পরবর্তীতে ফাঁসির কাষ্ঠে ঝুলিয়ে হত্যা করেছিলেন।

তিনি আরো বলেন, জিয়া প্রথমে তার মনোনীত বিচারপতি সায়েমকে রাষ্ট্রপতি ও প্রধান সামরিক আইন প্রশাসক পদে রাখেন। কিন্তু উপ-প্রধান সামরিক আইন প্রশাসক হিসেবে ক্ষমতা ছিল তার হাতেই। জিয়া শুধু অবৈধভাবে ক্ষমতা দখল করাই নয়,সেই ক্ষমতা নিষ্কণ্টক রাখতে সেনা, নৌ ও বিমানবাহিনীতে অফিসার হত্যাযজ্ঞ অব্যাহত রেখেছিলেন।  

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, অগণতান্ত্রিকভাবে বিএনপির জন্ম। ক্ষমতায় থেকে ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে বিএনপি দল হিসেবে গঠিত হয়েছে। আজ বিএনপির নেতারা বড়বড় কথা বলে সরকারের বিরুদ্ধে বিষদগার করে।

আলোকিত রাঙামাটি