রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৫৬, ৩ জানুয়ারি ২০২০

হিম বৃষ্টিতে ধোঁয়া ওড়ানো খিচুড়ি

হিম বৃষ্টিতে ধোঁয়া ওড়ানো খিচুড়ি

ছবি : সংগৃহীত


হিম বৃষ্টিতে রাঙামাটির আবহাওয়া আজ একটু অন্যরকম। সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরছে রাঙামাটিতে। যেহেতু সাপ্তাহিক ছুটির দিন, অনেকেরইও কাজের ঝক্কি-ঝামেলা নেই। চাইলেই স্পাইসি ফিশ খিচুড়িতেই দিনটা শুরু করতে পারেন।

রেসিপিটি আপনার বৃষ্টিঘেরা শীতের সময়কে আরো সুখময় করে তুলবে।

উপকরণ

পোলাও/বাসমতী চাল ১ কাপ, শুকনো মরিচ ফালি করা ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, আস্ত জিরা হাফ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি করা ১ কাপ, কোরাল/বাছা মাছের কাঁটা ছাড়া ফিলে টুকরা ২ কাপ, মটরশুটি হাফ কাপ, রসুন কুচি ২ চা চামচ, মুগ ডাল ২ টেবল চামচ, আদা মিহি কুচি ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, তেল ২ টেবল চামচ, লবণ পরিমাণমতো, ধনিয়া পাতা মিহি কুচি ২ টেবিল চামচ ও ঘি হাফ চা চামচ (না থাকলেও সমস্যা নেই)।

প্রণালি

প্রথমে মাছের ফিলেগুলোকে ২ টেবল চামচ লেবুর রস, হাফ চা চামচ লেবুর মিহি খোসা, অল্প অলিভ অয়েল আর লবণ দিয়ে মাখিয়ে রাখুন এক ঘণ্টা। এবার একটি পাত্রে চাল আর ডাল এক সঙ্গে নিয়ে ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এখন হাঁড়িতে তেল দিন, গরম হয়ে গেলে জিরা দিন। ফুটে উঠলে এতে পেঁয়াজ কুঁচি দিন, বাদামি করে ভেজে নিন। এবার এতে আদা কুঁচি, রসুন কুঁচি, শুকনো মরিচ ফালি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ পরিমাণমত আর অল্প পানি দিয়ে মশলা কষিয়ে নিন।

এবার পানিতে ভিজিয়ে রাখা চাল-ডাল দিয়ে নাড়াচাড়া করে রান্না করুন ৩-৪ মিনিট। এখন এতে দুই কাপ গরম পানি ও মটরশুঁটি দিয়ে নাড়াচাড়া করে ধনিয়া পাতা মিহি কুচি, মেরিনেট করে রাখা মাছের টুকরাগুলো আলতো করে ছড়িয়ে দিন। ঢাকনা লাগিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন চাল সিদ্ধ হবার আগ পর্যন্ত। এতেই মাছ সিদ্ধ হয়ে যাবে এবং পানি পরিমাণমত দিলে খিচুড়ি ঝরঝরে হবে।

মনে রাখবেন মাছ দেবার পর নাড়াচাড়া করলে মাছ ভেঙে যাবে। খিচুড়ি হয়ে আসলে নামানোর আগে খানিকটা ঘি ছিটিয়ে দিতে পারেন। মোটামুটি হয়ে গেলে টমেটো, পেঁয়াজ, ধনিয়া পাতা দিয়ে বানানো সালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

আলোকিত রাঙামাটি