রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৫৩, ২২ জানুয়ারি ২০২০

২৪ ঘণ্টার মধ্যেই কিডনির পাথর গলবে পাঁচ উপায়ে

২৪ ঘণ্টার মধ্যেই কিডনির পাথর গলবে পাঁচ উপায়ে

ছবি: সংগৃহীত


বিনা অস্ত্রোপচারে শুধু প্রাকৃতিক উপায়েই ২৪ ঘণ্টার মধ্যে কিডনির পাথর গলবে! অবাক হচ্ছেন নিশ্চয়ই! জানেন কি? প্রাকৃতিক কিছু উপায়ে কিডনির পাথর দ্রুত গলানো সম্ভব।

প্রথমেই জেনে নিন, কিডনির পাথর কীভাবে সৃষ্টি হয়? কিডনিতে সৃষ্ট পাথরগুলো ক্যালশিয়াম, অক্সেলেট এবং ইউরিক এসিডের সমন্বয়ে হয়ে থাকে। কিডনিতে পাথর হওয়ার ফলে এর প্রভাব পড়ে প্রস্রাবে। অল্প পরিমাণে প্রস্রাব ও এসময় জ্বালা-পোড়া ও ব্যথা অনুভব হয়ে থাকে। 

কম পানি খাওয়ার ফলে এ সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই হয়ে থাকে। এছাড়াও বারবার কিডনিতে ইনফেকশন হওয়া এবং এর জন্য যথাযথ চিকিত্‍সার ব্যবস্থা না করায় কিডনিতে পাথর দেখা দেয়। এবার তবে জেনে নিন যে পাঁচ উপায়ে প্রাকৃতিকভাবেই কিডনির পাথর গলাবেন-

১. লেবুর রস ও অলিভ অয়েল একটি কার্যকরী উপায়। এজন্য প্রয়োজন এক টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, ১ টেবিল চামচ লেবুর রস ও দেড় মগ পানি। পানিতে এই উপাদান দুটি ভালোভাবে মিশিয়ে দিনে অন্তত তিনবার পান করুন। তবে টানা তিন দিন এই পানীয়টি পান করুন। কিডনির পাথর বেরিয়ে যাবে ফ্লাশের মাধ্যমে।

২. আপেল সিডার ভিনেগার আরো একটি কার্যকরী প্রাকৃতিক উপাদান। এটি শুধু কিডনির পাথর নয় বরং শারীরিক বিভিন্ন সমস্যা মোকাবিলা করে। এজন্য ২ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার পানিতে মিশিয়ে তিন বেলা খাওয়ার পূর্বে পান করুন। তবে কখনো পানি ব্যতীত এই উপাদানটি গ্রহণ করবেন না।

 

কিডনির পাথর

কিডনির পাথর

৩. মুলার রস কিডনির পাথর গলাতে সাহায্য করে। এটি কিডনি পরিষ্কার করে থাকে। এতে রয়েছে ফাইবার, ফলিক এসিড, পটাশিয়াম, ক্যালশিয়াম এবং ভোলেটাইলস অয়েল। মুলার রস হজমশক্তি বাড়ায় এছাড়াও মূত্রনালীর সংক্রমণ থেকে বাঁচায়। এজন্য একটি মুলা ধুয়ে নিয়ে কেটে ব্লেন্ড করে রস ছেঁকে নিন। সকালে খালি পেটে এই রস পান করুন। ভালো ফল পেতে মুলার সঙ্গে গাজর ও শসার রসও মিশিয়ে নিতে পারেন।

৪. বাসিল পাতার রস ইউরিক এসিডের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও বাসিলে থাকা অ্যাসিটিক এসিডের কারণে কিডনির পাথর আস্তে আস্তে নরম হতে থাকে। অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের কারণে এটি কিডনির স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এজন্য চার থেকে পাঁটি বাসিল পাতা সাত থেকে আট মিনিট পিানিতে ফুটিয়ে নিন। এবার ছেঁকে পানিতে সামান্য মধু মিশিয়ে দিনে বিভিন্ন সময় চায়ের মতো পান করুন।

৫. ডাবের পানিতে প্রচুর পটাশিয়াম রয়েছে। কিডনির স্বাস্থ্য ভালো রাখতে ডাবের পানির বিকল্প নেই। দিনে দুই ঘণ্টা পর পর এক মগ করে হলেও পানির পাশাপাশি ডাপের পানি পান করুন। এতে ঘন ঘন প্রস্রাবের বেগ পাবে। সঙ্গে কিডনির পাথর গলতেও সাহায্য করবে। এর ফলে প্রস্রাবের জ্বালা-পোড়া ভাবও কমবে।

কিডনির পাথর গলানোর জন্য যেসব খাবার পরিহার করবেন-

১. যেসব খাবারে সোডিয়াম রয়েছে

২. প্রাণীজ প্রোটিন রয়েছে যেসব খাবারে

৩. ভাজা পোড়া খাবার পরিহার করতে হবে। 

৪. সেইসঙ্গে বোতলজাত পানীয় পান করা থেকে বিরত থাকুন।

সূত্র: রাইটহোমরেমেডিস

আলোকিত রাঙামাটি