রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ০৯:১৫, ১ মার্চ ২০২১

‘৩ পার্বত্য জেলায় মোতায়েন হচ্ছে বিশেষায়িত পুলিশ’

‘৩ পার্বত্য জেলায় মোতায়েন হচ্ছে বিশেষায়িত পুলিশ’

তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে আসা ক্যাম্পে বিশেষায়িত পুলিশ মোতায়েন হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, ‘শান্তিচুক্তি রক্ষার্থে সেনাবাহিনী যেসব ক্যাম্প স্থাপন করেছিল সেগুলো তারা ছেড়ে আসছে। ক্যাম্প ছেড়ে এলেও আমাদের শান্তিশৃঙ্খলা রক্ষা করতে হবে। সে জন্যই ক্যাম্পে আর্মির বদলে বিশেষায়িত পুলিশ মোতায়েন করা হবে’।

তিন পার্বত্য জেলায় (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমাকে নিয়ে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

ওই বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। এ প্রসঙ্গে স্বারাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের আরো বলেন, তিন পার্বত্য জেলায় মাঝে মধ্যে রক্তক্ষরণ হচ্ছে, অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেই চলেছে। এ জন্য প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছিলেন-এ জায়গাটায় লক্ষ্য রাখতে। একজন অতিরিক্ত সচিবের মাধ্যমে তিনটি জেলায় কোথায় কী হচ্ছে তার একটি প্রতিবেদন করা হয়েছে। ওই প্রতিবেদনে কিছু সুপারিশও ছিল।

তিনি বলেন, যত স্টেকহোল্ডার ছিল তাদের সবার সঙ্গে আলাপ করেছি। একই সঙ্গে শান্তিশৃঙ্খলা রক্ষার্থে যারা রয়েছে সবার সঙ্গে আমরা বসেছি। উপজেলা চেয়ারম্যান থেকে শুরু করে এমপি, মন্ত্রী সবার সঙ্গে আলোচনা করেছি। এরপর আমরা সর্বশেষ যে সিদ্ধান্তে এসেছি, সেখানে একটি শান্তি চুক্তি হয়েছিল। চুক্তি অনুযায়ী কিছু কিছু প্রস্তাব বাস্তবায়ন হয়েছে। আবার কিছু কিছু বাস্তবায়ন হয়নি। সে বিষয়ে সন্তু লারমা আমাদের বলেছেন, তিনি সব ধরনের সহযোগিতা করবেন। আমরা যে জিনিসটা চাচ্ছি, পার্বত্য জেলার শান্তি চুক্তি রক্ষার্থে সেনাবাহিনী যেসব ক্যাম্প ছেড়ে এসেছিল সেখানে পুলিশ মোতায়েন করার জন্য একটা সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়ে সন্তু লারমাকে আমরা জানিয়েছি। আমরা এ বিষয় নিয়ে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে বহু মিটিং করেছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাই প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় অন্য যে কয়টি জেলা যেভাবে চলছে পার্বত্য চট্টগ্রামের এই তিনটি জেলা যেন একই পদ্ধতিতে চলে। শুধু শান্তি-শৃঙ্খলা নয়, উন্নয়নসহ সব কিছু। এ জন্যই সন্তু লারমাকে আমি বিশেষভাবে দাওয়াত দিয়েছিলাম, তিনি এসেছিলেন। তার সঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে। তিনি সব ধরনের সহযোগিতা করবেন। তিনিও অনেক বিষয় নিয়ে কথা বলেছেন, সেগুলো নিয়ে আমরা আবারো বসব।

আগে অস্থায়ী আর্মি ক্যাম্পে এখন পুলিশ ক্যাম্প হবে, বিষয়টা কী এরকম? জানতে চাইলে তিনি বলেন, আমার মূল লক্ষ্য হলো পাহাড়ে শান্তি ফিরিয়ে আনা। আর্মি ক্যাম্পগুলোতে পুলিশ যাবে বিষয়টা ঠিক সেই রকম নয়। যেখানে প্রয়োজন পুলিশ সেখানে যাবে। আমরা এই তিন জেলায় আধুনিক পুলিশ মোতায়েন করব, যাতে সেখানে শান্তি শৃঙ্খলা বজায় থাকে।

পাহাড়ে চাঁদাবাজি বেড়ে যাচ্ছে এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চাঁদাবাজির বিষয়ে আমরা সন্তু লারমার সঙ্গে আলোচনা করেছি। সেখানে বলেছি পাহাড়ে খুন-খারাপি শুধু নয় চাঁদাবাজিও হচ্ছে। অস্ত্রপাতির ঝনঝনানি আমরা শুনছি, সব বিষয়ে সহযোগিতার ঐকমত্য প্রকাশ করেছেন তিনি।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ